মানসিক স্বাস্থ্য সচেতনতা বৃদ্ধিতে এয়ারটেল

ফেসবুক-ভিত্তিক মানসিক স্বাস্থ্য সচেতনতা প্ল্যাটফর্ম ‘কথা হবে বন্ধু’ চালু করল বন্ধুদের #১ নেটওয়ার্ক এয়ারটেল। তরুণদের মধ্যে মানসিক স্বাস্থ্যের বিষয়ে সচেতনতা বৃদ্ধি করাই প্ল্যাটফর্মটির মূল লক্ষ্য। প্ল্যাটফর্মটিতে কৌশলগত সহায়তা দিয়ে পাশে থাকবে শীর্ষস্থানীয় এনজিও সাজিদা ফাউন্ডেশন।

ডিজিটাল প্ল্যাটফর্মটি বাংলাদেশের তরুণ সমাজকে মানসিক স্বাস্থ্য সম্পর্কে সচেতন করার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। এর মাধ্যমে তরুণরা যে কোন বিষয়ে বিশেষজ্ঞ পরামর্শ গ্রহণ করতে পারবেন। একইসাথে প্ল্যাটফর্মটি একটি প্রাণবন্ত অনলাইন কমিউনিটি গড়ে তুলবে যেখানে বন্ধুরা একে অপরের প্রতি সহানুভূতি প্রদর্শনের মাধ্যমে তারা মানসিকভাবে সুস্থ থাকতে পারেন।

আজ, ১০ অক্টোবর রাজধানীর বেইলি রোডে অবস্থিত মহিলা সমিতি মিলনায়তনে প্ল্যাটফর্মটির উদ্বোধন করা হয়। এই উপলক্ষে উপস্থিত অতিথিদের সামনে একটি বিশেষ নাট্য মঞ্চায়ন করা হয় যাতে মানসিক স্বাস্থ্য সমস্যা কীভাবে তরুণ সমাজকে প্রভাবিত করছে তা তুলে ধরা হয়। সাইফুল জার্নালের তত্ত্বাবধানে নাটকটি উপস্থাপনা করেছে জনপ্রিয় নাট্যদল ‘প্রাচ্যনাট’।

অনুষ্ঠানে প্রধান অথিতি হিসেবে উপস্থিত ছিলেন প্রখ্যাত অভিনেত্রী, উদ্যোক্তা ও সমাজকর্মী সারা যাকের। এছাড়া অনুষ্ঠানে আরো উপস্থিত ছিলেন রবি আজিয়াটা লিমিটেডের হেড অব ব্র্যান্ডস অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন, শামীম উজ জামান এবং সাজিদা মেন্টাল হেলথ’র প্রোগ্রাম ডিরেক্টর, ক্লিনিক্যাল সার্ভিসেস, ড. আশিক সেলিম, এয়ারটেল টিম, সাজিদা ফাউন্ডেশন এবং এশিয়াটিক এমসিএল’র ঊর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ। আমন্ত্রিত অতিথিদের মধ্যে সারাদেশের বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থীরাও উপস্থিত ছিলেন।

মানসিক স্বাস্থ্য সমস্যাগুলো আজকের তরুণ প্রজন্মের জন্য একটি বিশেষ হুমকিতে পরিণত হয়েছে। এই বিষয়ে সঠিক তথ্য এবং সহায়তার অভাবে আমাদের তরুণদের মধ্যে ক্রমশ একাকীত্ব এবং অসহায়ত্ব কাজ করছে। তাদের প্রয়োজন একটি প্ল্যাটফর্ম যেখানে তারা তাদের কথা সবার সামনে তুলে ধরতে পারবেন, যেখানে বিভিন্ন প্রয়োজনে তাদের পাশে থাকা হবে এবং যেখানে তারা সহজেই তাদের প্রয়োজনে বিশেষজ্ঞের সাহায্য পেতে পারবেন। তাই তরুণদের এই সকল সমস্যা সমাধান এবং মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করবে ‘কথা হবে বন্ধু’ প্ল্যাটফর্মটি।

রবি আজিয়াটা লিমিটেড-এর হেড অব ব্র্যান্ডস অ্যান্ড মার্কেটিং কমিউনিকেশন, শামীম উজ জামান বলেন, “মানসিক স্বাস্থ্য সমস্যা আজকের তরুণ প্রজন্মের জন্য একটি উল্লেখযোগ্য হুমকি। সঠিক তথ্য ও প্রয়োজনীয় সহায়তার অভাব আমাদের তরুণদের মানসিকভাবে ক্রমশ একা ও অসহায় করে ফেলছে। কথা বলার জন্য তাদের এমন একটি জায়গা দরকার,

যেখানে তারা মন খুলে কথা বলতে পারবে, প্রয়োজনীয় সহায়তা পাবে এবং প্রয়োজনে মানসিক বিশেষজ্ঞের সাহায্যও পাওয়া যাবে খুব সহজেই।

এই প্ল্যাটফর্মটির লক্ষ্যই হলো তরুণদের জন্য সেই জায়গা তৈরি করে দেওয়া এবং সেইসাথে মানসিক স্বাস্থ্য সংক্রান্ত বিষয়ে সচেতনতা বাড়াতে কাজ করা।“

Share This:

*

*