৩ রাষ্ট্রদূতের হাতে স্বাস্থ্যসেবার বাসভিত্তিক সেবা স্বাস্থ্য চাকা চালু

সরকারী হিসেবে দেশে ১ হাজার ৮৪৭ জনের জন্য একজন রেজিস্ট্রার্ড ডাক্তার সেবা প্রদান করতে পারছেন। স্বাধীনতার সুবর্ণজয়ন্তী উপলক্ষে সুবিধা-বঞ্চিত মানুষের মৌলিক স্বাস্থ্যসেবা নিশ্চিতে স্বাস্থ্য চাকা নামের একটি ভ্রাম্যমাণ প্লাটফর্ম চালু করা হয়েছে। পানিসম্পদ প্রতিমন্ত্রী জাহিদ ফারুক প্রধান অতিথি হিসেবে এই সেবা চালু করেন। ঢাকার মধ্যবিত্ত ও নিম্নবিত্ত মানুষের জন্য বিশেষায়িত এই সেবা চালুর অনুষ্ঠানে অতিথি হিসেবে যোগ দেন ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী, নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন ও কসভোর রাস্ট্রদূত গুনের উরেয়া।

হেলথ কেয়ার অন হুইল প্রকল্পের মাধ্যমে বস্তিবাসী, ছিন্নমূল প্রান্তিক জনগোষ্ঠীর কাছে চিকিৎসা পরামর্শ, স্বাস্থ্য পরীক্ষা এবং ঔষধ সরবারহ করছে আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন। ঢাকার একটি স্থানীয় হোটেলে স্বাস্থ্য চাকার উদ্বোধনী আয়োজনে প্রতিমন্ত্রী জাহিদ ফারুক বলেন, ‘করোনা মহামারীর প্রেক্ষিতে মানুষ এখন ঘরের কাছেই স্বাস্থ্য সেবা প্রত্যাশা করে। ভ্রাম্যমান অবকাঠামোর মাধ্যমে প্রান্তিক জনগোষ্ঠীর কাছে সঠিক স্বাস্থ্যসেবা নিশ্চিত করা যাবে। স্বাস্থ্য চাকা সেবার মাধ্যমে চিকিৎসা সেবায় দারুণ পরিবর্তন আসবে বলে আমার প্রত্যাশা।’

অনুষ্ঠানে ভারতের হাইকমিশনার বিক্রম দোরাইস্বামী বলেন, এ ধরণের সেবা মানুষের মধ্যে স্বাস্থ্যসেবা প্রদানের জন্য দারুণ এক উদ্যোগ বলা যায়। নেদারল্যান্ডসের রাষ্ট্রদূত অ্যান ভ্যান লিউয়েন বলেন, চিকিৎসা সেবার সবার মৌলিক অধিকার। সবার কাছে স্বাস্থ্যসেবা পৌছে দেয়ার জন্য এ ধরণের উদ্যোগ সমাজে দারুণ পরিবর্তন আনবে। কসভোর রাস্ট্রদূত রাষ্ট্রদূত গুনের উরেয়া বলেন, ব্যক্তিউদ্যোগের মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন আনার প্রচেষ্টা খুবই কার্যকর। স্বাস্থ্য চাকার মত উদ্যোগ বাংলাদেশের সমাজকে আরও সামনে এগিয়ে নেবে।

২০২০ সালে যাত্রা শুরু করে আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশন। আমাদের প্রতিধ্বনি ফাউন্ডেশনের সভাপতি সানজিদা ভূইয়া হক জানান, ‘সব শ্রেণির মানুষের কাছে চিকিৎসা সেবাকে ছড়িয়ে দিতে আমাদের এই আন্তরিক প্রচেষ্টা। এই সেবার মাধ্যমে চিকিৎসা পরামর্শের পাশাপাশি বিশেষায়িত পরিবহনে রোগী দেখা থেকে শুরু করে ল্যাব সুবিধা রয়েছে যেখানে রক্ত পরীক্ষা, গ্লুকোজ ও প্রেগনেন্সি টেস্ট করা যাবে।পরীক্ষার পাশাপাশি শিশুস্বাস্থ্য, সংক্রামক রোগ এবং মানুষকে স্বাস্থ্যকর জীবনযাত্রার পরামর্শ প্রদানের জন্য কাজ করবো আমরা।’ এ ধরণের প্ল্যাটফর্মের গুরুত্ব সম্পর্কে ইউএস স্টেট ডিপার্টমেন্টের প্রোফেশনাল ফেলো ও গবেষক আশা জাহিদ বলেন, ‘ঢাকা বিশ্বের অন্যতম জনবসতিপূর্ণ শহর। এই শহরের মানুষের কাছে চিকিৎসা সেবা প্রদানের জন্য সরকারী ও বেসরকারী সমন্বিত উদ্যোগ নেয়া প্রয়োজন। বাংলাদেশের পরিসংখ্যান বলছেন ১ হাজার ৮৪৭ জনের জন্য একজন রেজিস্ট্রার্ড চিকিৎসক সেবা প্রদান করছেন। এই বাস্তবতায় স্বাস্থ্য চাকার মত উদ্যোগ স্বাস্থ্যসেবায় বহুমাত্রিক সুযোগ তৈরি করবে।’

অনুষ্ঠানে আরও অংশ নেন সংগঠনটি উপদেষ্টা বিগ্রেডিয়ার মঞ্জুর কাদের, সহ-সভাপতি হাবিবুল হক এবং বিভিন্ন দূতবাসের সাংস্কৃতিক ও অর্থনৈতিক কর্মকর্তারা।

Share This:

*

*