রোবট হবে ক্ষতির কারণ

রোবট মানুষের অনেক কাজকেই সহজ করে দিয়েছে। পারিবারিক থেকে শুরু করে অনেক দায়িত্ব তুলে নিয়েছে নিজের ওপর। ফলে বিশ্বে রোবটের চাহিদা দিন দিন বেড়েই চলছে। মানুষ আগের চেয়ে অনেক বেশি নির্ভরশীল হয়ে পড়ছে রোবটের ওপর। সমসাময়িক বিভিন্ন চলচ্চিত্র বা প্রামাণ্যচিত্রেও আমরা এই বিষয়গুলো দেখতে পাই।

রোবটের ওপর মানুষের এই নির্ভরশীলতা কী কোন ক্ষতির কারণ হয়ে দাঁড়াবে? রোবট নিয়ে কাজ করছেন এমন বিজ্ঞানীর বলেন- রোবটের ওপর নির্ভরশীলতা এখনো পর্যন্ত কোন ক্ষতির কারণ হয়ে দেখা দেয় নি। তবে এভাবে রোবটের ওপর নির্ভরশীলতা বাড়তে থাকলে সেটা ক্ষতির কারণ হয়ে দেখা দিতে পারে।

কেননা এ অবস্থা চলতে থাকলে একটা সময়ে গিয়ে সন্তান তার বাবা-মাকে চিনবে না, বাবা-মা তার সন্তানকে চিনবে না। কারণ জন্মের পর সন্তান লালন-পালনের সব দায়িত্ব তারা রোবটকে দিয়ে দিবে। ফলে দেখা দিবে বিভিন্ন সামাজিক সমস্যা।

এ সম্পর্কে যুক্তরাজ্যের শেফিল্ড বিশ্ববিদ্যালয়ের আর্টিফিশিয়াল ইন্টিলিজেন্সের (এআই) অধ্যাপক নোয়েল শারকি বলেন, আমাদের রোবট সম্পর্কিত একটি নীতি প্রয়োজন।

ইন্টারন্যাশনাল ফেডারেশন অব রোবটিকস এর একটি প্রতিবেদন থেকে দেখা যায়, গৃহস্থালী কাজে সহায়তা করার জন্য ২০১৮ সাল পর্যন্ত ৩১ মিলিয়ন রোবট তৈরি হবে। এগুলো রান্না থেকে শুরু করে বাচ্চাদের দেখাশুনা পর্যন্ত করবে।

সূত্র: ইয়াহু

Share This:

*

*