যেসব অ্যাপ কাজ সহজ করবে

স্মার্টফোন ব্যবহারকারী প্রত্যেকের জন্যই আকর্ষণীয় জিনিস হলো অ্যাপ। সহজ এবং সুন্দরভাবে কাজ করতে অ্যাপের কোন বিকল্প নেই।

আমরা স্মার্টফোনের জন্য সবসময় এমন সব অ্যাপ খুঁজে থাকি যেগুলো আমাদের অনেক কাজকেই সহজ করে দেয়। আবার মাঝে মাঝে আমরা এমন অ্যাপ খুঁজি যেগুলো আমাদের কার্যক্ষমতাকে বাড়িয়ে দেয়।

বর্তমানে সব স্মার্টফোন ব্যবহারকারীই চান সব কাজ খুব দ্রুত সম্পন্ন করতে। তাছাড়া তারা অল্প সময়ে অধিক কাজ করতে চান। আর এসব ইচ্ছাকে পূরণ করতে বর্তমানে অনেক অ্যাপ রয়েছে। আমরা সেরকম কয়েকটি অ্যাপই তুলে ধরছি-

ফিডল

ফিডলের সাহায্যে আপনি প্রতিদিন সংবাদের আপডেট পেতে পারেন। এটা আপনার পছন্দ অনুযায়ী আপনাকে খবর সরবরাহ করবে। যেমন আপনি যদি তথ্যপ্রযুক্তি, বিজনেস, আবহাওয়া, খেলাধুলা ইত্যাদি থেকে যেকোন একটির প্রতি আগ্রহী থাকেন তাহলে এই অ্যাপটি আপনাকে শুধু ওই নিদির্ষ্ট বিষয় সম্পর্কেই তথ্য সরবরাহ করবে। এছাড়াও আপনি এর সাহায্যে ওয়েবসাইট এবং ব্লগও পড়তে পারবেন। এই অ্যাপটি অ্যান্ড্রয়েড এবং আইওএস এই দুটি অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যায়।

গুগল ড্রাইভ

যদিও এটা অনেক পুরনো, তারপরও এটা খুব ভালো একটা অ্যাপ। আপনার যদি এই অ্যাপটি না থাকে তাহলে ডাউনলোড করে নিতে পারেন এখনই। কেননা এই অ্যাপে আপনি বিভিন্ন ডকুমেন্ট, ছবি, পিডিএফ ফাইল ইত্যাদি সংরক্ষণ করতে পারবেন। গুগল ড্রাইভের মাধ্যমে আপনি যেকোন জায়গা থেকে ছবি আপলোড, যেকোন জায়গা থেকে এডিট এবং যে কারো সাথে শেয়ার করতে পারবেন।

কুইপ

একটি অ্যাপের সাহায্যে ডকুমেন্ট তৈরি করা, আরেকটি অ্যাপের সাহায্যে তা অন্যের সাথে শেয়ার করা এবং অন্য আরেকটি উপায়ে সেই ব্যক্তিকে বলা যে-আমি আপনাকে একটি ডকুমেন্ট পাঠিয়েছি। এই রকম ঝামেলাপূর্ণ কাজের সময় শেষ। কেননা আপনি কুইপ অ্যাপটিতে একই সাথে এই তিনটি সুবিধাই পাচ্ছেন। ফলে এই কাজগুলো অনেক সহজ হয়ে যাচ্ছে।

এই অ্যাপটি আপনি অ্যান্ড্রয়েড এবং আইওএস অপারেটিং সিস্টেমে ব্যবহার করতে পারবেন।

পকেট

আপনি যদি যেকোন লিখা পড়তে ভালোবাসেন তাহলে আপনাকে সহায়তা করতে পারে পকেট নামক অ্যাপটি। একটি লিখা অর্ধেক পড়েছেন, বাকীটা পড়ার সময় পাচ্ছেন না। সেক্ষেত্রে আপনি এটা পকেট নামক অ্যাপে সংরক্ষণ করে রাখতে পারেন। পরবর্তীতে নিদির্ষ্ট সময় অনুযায়ী আপনি সেটা পড়ে নিতে পারবেন। এছাড়াও এই অ্যাপটিতে পরবর্তীতে দেখার জন্য ছবি এবং ভিডিও সংরক্ষণ করে রাখা যায়।

ক্লিয়ারফোকাস

আপনার যদি যেকোন বিষয় খুব তাড়াতাড়ি বিভ্রান্ত হয়ে যাওয়ার অভ্যাস থাকে তাহলে এই অ্যাপটি ডাউনলোড করে নিতে পারেন। এটা আপনার সময় অনুযায়ী কাজ বন্টনে সহায়তা করবে। এছাড়াও এটা আপনার বিরতিরও ব্যবস্থা করবে। এই অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েডে ব্যবহার করা যাবে।

সুইফটকী

দ্রুত টাইপ করতে চাইলে আপনি এই অ্যাপটি ব্যবহার করতে পারেন। এটা এমন একটি অ্যাপ যা আপনার টাইপিং স্টাইল পর্যবেক্ষন করে আগেই বলে দিতে পারবে যে, আপনি পরবর্তীতে কোন ইমো ব্যবহার করবেন কিংবা কোন শব্দটি ব্যবহার করতে যাচ্ছেন।

স্নোবল

আমরা অনেকেই নোটিফিকেশনের কারণে খুব বিরক্ত হয়ে যাই। আর এই সমস্যা থেকে মুক্তি দিতে আছে স্নোবল নামক অ্যাপটি। এই অ্যাপটির সাহায্যে ব্যবহারকারী আগে থেকেই নির্বাচন করে রাখতে পারবে কোন অ্যাপের নোটিফিকেশন গুরুত্বপূর্ণ আবার কোনটা একেবারেই গুরুত্বহীন। গুরুত্বপূর্ণ এবং গুরুত্বহীন বিষয়গুলো মার্ক করে রাখলে এই অ্যাপটি আপনাকে শুধু গুরুত্বপূর্ণ নোটিফিকেশন সরবরাহ করবে।

এই অ্যাপটি শুধু অ্যান্ড্রয়েড অপারেটিং সিস্টেমে ব্যবহার করা যাবে।

 

সূত্র: টাইমস অব ইন্ডিয়া

Share This:

*

*