গেইম ডেভেলপমেন্ট নিয়ে বেসিসের কর্মশালা

বর্তমানে বিশ্বব্যাপি গেইমের বাজার ১১০ বিলিয়ন ডলারেরও বেশি। বিশাল এই বাজারে প্রবেশের জন্য গত কয়েকবছর ধরে বাংলাদেশি কো¤পানিগুলো কাজ করে যাচ্ছে। ইতিমধ্যে সাড়া জাগানো গেইমও তৈরি হয়েছে। সামান্য হলেও বাংলাদেশি কিছু গেইম অ্যাপস্টোরগুলোতে বেশ সাড়া ফেলেছে। ইতিমধ্যেই বাংলাদেশি গেইমের কয়েক মিলিয়ন ডাউনলোডের রেকর্ড রয়েছে।

সম্ভাবনাময় এই বাজারে বাংলাদেশের ভবিষৎ ও করণীয় স¤পর্কে বিস্তাারিত তুলে ধরতে বাংলাদেশ অ্যাসোসিয়েশন অব সফটওয়্যার অ্যান্ড ইনফরমেশন সার্ভিসেস (বেসিস) আয়োজিত বিশেষ কর্মশালায় বক্তারা এসব কথা বলেন। শনিবার বেসিস অডিটোরিয়ামে ‘গেইমস ডেভেলপমেন্ট: অপরচুনিটি ফর ফিউচার বাংলাদেশ’ শীর্ষক এই কর্মশালার সহযোগিতায় ছিল বেসিসের মোবাইল অ্যাপস, গেইমস অ্যান্ড ভাস সম্পর্কিত স্থায়ী কমিটি ও মোবাইল মানডে।

কর্মশালায় আলোচক হিসেবে ছিলেন ম্যাসিভস্টার স্টুডিও লিমিটেডের প্রধান নির্বাহী এসএম মাহাবুব আলম, ট্যাপস্টার ইন্টার‌্যাক্টিভ সফটওয়্যার লিমিটেডের প্রধান নির্বাহী একেএম মাসুদ ও স্কাই ট্যাপারের টেকনিক্যাল প্রধান শফিউর রহমান।

কর্মশালায় বক্তারা আরও বলেন, গেইম ডেভেলপমেন্ট ও গেইম অ্যাপ্লিকেশন ডেভেলপমেন্টে বাংলাদেশের প্রচুর সম্ভাবনা রয়েছে। এই খাতের উন্নয়নের মাধ্যমে আমাদের জনবল ও বেকার জনগোষ্ঠির প্রচুর কর্মসংস্থানের সুযোগ হবে। শিক্ষার্থীরাও প্রয়োজনীয় প্রশিক্ষণের মাধ্যমে সম্ভাবনাময় এই খাতে ক্যারিয়ার গড়তে পারবে।

কর্মশালায় বাংলাদেশের গেইম ডেভেলপমেন্ট খাতের লক্ষ্য, বেসিক গেইমিং, গেইম ডেভেলপমেন্ট, অ্যানিমেশন, সাউন্ড ইফেক্ট, পোস্ট ইফেক্টসহ বিভিন্ন বিষয়ে আলোকপাত করা হয়। এর মাধ্যমে কর্মশালায় শতাধিক অংশগ্রহণকারীরা গেইম স¤পর্কে প্রাথমিক ধারণা, আইডিয়া তৈরি থেকে এর ডেভেলপমেন্ট স¤পর্কে ধারণা পান।

Share This:

*

*