এডুটিউববিডির যাত্রা শুরু

রাজধানীর হোটেল সোনারগাঁওয়ে বাংলাদেশের সর্বপ্রথম শিক্ষা বিষয়ক কনটেন্ট শেয়ারিং পোর্টাল edutubebd.com এর উদ্বোধন করেছেন শিক্ষামন্ত্রী নুরুল ইসলাম নাহিদ। দেশের কোমলমতি ছাত্র-ছাত্রীদের কথা মাথায় রেখে প্রযুক্তি প্রতিষ্ঠান এথিক্স অ্যাড্ভান্সড টেকনোলজি লিঃ (ইএটিএল) এই পোর্টালটির উন্নয়ন করেছে। অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি বিভাগের মাননীয় প্রতিমন্ত্রী জনাব জুনাইদ আহমেদ পলক এমপি ও এশিয়া প্যাসিফিক বিশ্ববিদ্যালয়ের মাননীয় উপাচার্য অধ্যাপক জামিলুর রেজা চৌধুরী। সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন প্রধানমন্ত্রীর কার্যালয়ের মহাপরিচালক মিসেস নীলুফার আহমেদ এবং বাংলাদেশ জাতীয় শিক্ষাক্রম ও পাঠ্য পুস্তক বোর্ডের চেয়্যারমান (দায়িত্ব-প্রাপ্ত) অধ্যাপক ডঃ  ইনামুল হক সিদ্দিকী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ইএটিএলের ব্যবস্থাপনা পরিচালক ও চেয়ারম্যান জনাব এম এ মুবিন খান। এই পোর্টালের মাধ্যমে দেশের যে কোন পর্যায়ের শির্থী তার যাবতীয় শিক্ষা বিষয়ক নোট, উপকরণ, লেকচার ইত্যাদি যে কোন ফরম্যাটে আপলোড এবং শেয়ার করতে পারবে।

www.edutubebd.com পোর্টালে যে কেউ একাউন্ট খুলতে পারবে বিনামুল্যে। যে কোনো ছাত্র, শিক্ষক, বা অভিভাবকরা তাঁদের শিক্ষা উপকরণ আপলোড এবং ডাউনলোড করতে পারবেন।

শিক্ষা বিষয়ক অন্যান্য পোর্টালগুলো মাইক্রো-লেকচারগুলো ইউটিউব ভিডিও আকারে প্রকাশ করে, কিন্তু edutubebd.com-তে মাইক্রো-লেকচারের পাশাপাশি শিক্ষার্থীদের জন্য অনেক অনুশীলনী ও টুলস্ থাকবে। শিক্ষকদের জন্য আলাদা নেটওয়ার্ক থাকবে যেখানে তাঁরা চাইলেই তাদের লেকচার আপলোড করতে পারবেন এবং শিক্ষার্থীরা অনলাইনের মাধ্যমেই শিখতে পারবে।

পোর্টালে কন্টেন্ট যাচাই-বাছাই করে ওয়েবসাইটে আপ করা হবে যা ২৪ ঘণ্টার মধ্যে লাইভ দেখা যাবে। কোন নূতন শিক্ষার্থী তার পছন্দ মত কন্টেন্ট সার্চ বার দিয়ে খুঁজে নিতে পারবে।

শিক্ষমন্ত্রী তাঁর বক্তব্যে বলেন edutubebd.com এর মতো উদ্যোগ বাংলাদেশকে ‘ডিজিটাল বাংলাদেশ’ লক্ষ্যে এগিয়ে নিয়ে যাবে এবং এই উদ্যোগ শহর ও গ্রাম অঞ্চলের মধ্যে শিক্ষা সুবিধা প্রাপ্তির বিভেদ কমাতে সাহায্য করবে। তিনি জানান তাঁর মন্ত্রণালয় মাধ্যমিক ছাত্র-ছাত্রীদের জন্য ডিজিটাল কনটেন্ট তৈরি করার উদ্যোগ নিয়েছে। তিনি edutubebd এর সাথে সংশি­ষ্ট সকলকে অভিনন্দন জানান। প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ তাঁর মন্ত্রণালয় কর্তৃক গৃহীত বিভিন্ন প্রকল্পের কথা এবং স¤প্রতি প্রাথমিক শিক্ষার্থীদের জন্য ডিজিটাল কনটেন্ট তৈরির কথা জানান। তিনি edutubebd.com এর সাফল্যের জন্য সহযোগিতার প্রতিশ্রুতি দেন।
 

 

Share This:

*

*